মৌলভীবারে কার্ল মার্কস এর জন্ম দ্বিশতবার্ষিকী উদযাপন পরিষদের আলোচনা সভা

জুলাই ২১ ২০১৮, ১৭:০৪

জাবেদ ভূঁইয়া: রাজনৈতিক ভাষ্যকার ড.সলিমুল্লাহ খাঁন বলেছেন- পত্রিকার মালিকরাও কম শোষক নয়, আমিও পত্রিকায় লিখি, আমি জানি এরা কত টাকা দেয়। কাল মার্কসও সাংবাদিকতা করতেন, তিনি কত টাকা পেতেন? পৃথিবীতে এখনও দারিদ্রতা আছে বলেই আমরা কাল মার্কসকে স্মরণ করবো না,এ জন্য স্মরণ করবো কারণ তিনিই প্রথম ইউরোপ ও ভারত বর্ষে আলাদা আলাদাভাবে স্বরুপে বাঁচতে হবে।
তিনি গতকাল শুক্রবার বিকালে মৌলভীবাজার পৌর মিলাতয়নে কার্ল মার্কস জন্ম দ্বিশতবার্ষিকী উদযাপন পরিষদের আলোচনা সভায় আলোচকের বক্তব্য রাখেন।কমরেড সৈয়দ আবু জাফর আহমদের সভাপতিত্বে ও এড. ময়নুর রহমান মগনুর সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি মৌলভীবাজার জেলা শাখার সভাপতি এড. মকবুল হোসেন।
এতে আলোচনা করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল , বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকজ্জামান রতন,বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কেন্দ্রীয় কমিটির সদস্য, শিক্ষক ড. অভিনু কিবরিয়া ইসলাম প্রমুখ।
সভায় বক্তারা বলেছেন- মার্কসের চিন্তা শুধু ধর্মের বা রাজনৈতিক সমালোচনা নয় বরং মানুষের সক্ষমতা। শ্রমজীবি মানুষের বিপ্লব কাজ, নিজেদের পরিবর্তন করা। মানুষের সাথে পুজিবাদের সম্পর্ক হল শোষণের আর এ শোষণ ভাঙতে নতুন শতাব্দিতেও মার্কসের চিন্তা পৃথিবী নাড়া দিচ্ছে।
বক্তারা আরও বলেন- পুঁজি সমাজকে বিভ্রম করে রাখে, তাই মানুষ নানাভাবে বিচ্ছিন্ন পড়েছে, এ পরিত্রাণ পেতে পারি মার্কসের চিন্তার আলোকে আন্দোলন সংগ্রামের মাধ্যমে ।

  •