• ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

রাষ্ট্রীয়ভাবে বঙ্গবীর ওসমানীর জন্ম মৃত্যুবার্ষিকী পালন ও পাঠ্যপুস্তকে তার জীবনী অন্তর্ভুক্তির দাবী : লন্ড‌নে বঙ্গবীর ওসমানীর স্মরণে সেমিনার, আলোকচিত্র প্রদর্শনী ও স্মরনিকা প্রকাশ

admin
প্রকাশিত অক্টোবর ২, ২০১৮

ওপেন আই ডেস্ক :   গত ৩০ সেপ্টেম্বর রবিবার পূর্ব লন্ডনের ভ্যালেন্স রোডস্থ ওসমানী সেন্টারে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল আতাউল গনি ওসমানীর জন্ম শতবার্ষিকী পালন উপলক্ষে এক সেমিনার, আলোকচিত্র প্রদর্শনী, স্মরনিকা প্রকাশ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়।

যুক্তরাজ্যস্থ বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানী জন্ম শতবার্ষিকী উদযাপন পরিষদের উদ্যোগে আয়োজিত উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উদযাপন কমিটির আহবায়ক কমিউনিটি নেতা আলহাজ্ব কবির উদ্দিন। আহবায়ক কমিটির কো-কনভেনার কে এম আবু তাহের চৌধুরী ও সদস্য সচিব মোহাম্মদ গোলাম রব্বানীর যৌথ পরিচালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যথাক্রমে মুক্তিযোদ্ধা ও সাবেক সংসদ সদস্য মকসুদ ইবনে আজিজ লামা, জিএসসির পেট্রন ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. হাসনাত এম হোসেইন এমবিই, প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও প্রবীন কমিউনিটি নেতা আলহাজ্ব মুহাম্মদ আলী ইসমাইল, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক নির্বাহী ডেপুটি মেয়র আ ম ওহিদ আহমদ, বঙ্গবীর ওসমানী ট্রস্টের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আবুল কাশেম খান, উদযাপন কমিটির উপদেষ্টা শাহ আবিদ আলী, নিউহাম কাউন্সিলের ডেপুটি স্পীকার ব্যারিস্টার নাজির আহমদ, গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের চেয়ারপার্সন ব্যারিস্টার আতাউর রহমান, বৃটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্সের ডাইরেক্টর জেনারেল সাইদুর রহমান রেনু জেপি ও ইজলিংটন কাউন্সিলের সাবেক মেয়র কাউন্সিলার গোলাম জিলানী চৌধুরী।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উদযাপন কমিটির কো-কনভেনার শেখ মোঃ মফিজুর রহমান, মুক্তিযোদ্ধা এম এ মান্নান, মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল কাইউম কয়ছর, মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল মাবুদ, মুক্তিযোদ্ধা মনজ্জির আলী, মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ, সাপ্তাহিক সুরমা পত্রিকার সম্পাদক কবি ফরিদ আহমদ রেজা, উদযাপন কমিটির উপদেষ্টা তোফাজ্জল হোসেইন চৌধুরী, উপদেষ্টা একাউন্টেন্ট ড. মোহাম্মদ নূরুল আলম, আলহাজ্ব মোহাম্মদ ইছবাহ উদ্দিন, শিক্ষক ও রাজনীতিবিদ মোঃ মুজিবুর রহমান, উপদেষ্টা ইফতেখার হোসেইন চৌধুরী, বিশিষ্ট চিকিৎসক ডা. আলাউদ্দিন, যুগ্ম সদস্য সচিব খান জামাল নূরুল ইসলাম, উপদেষ্টা ব্যারিস্টার মাসুদ চৌধুরী, ব্যারিস্টার মাহমুদুল হক, ক্যাপটেন (অবঃ) মইন উদ্দিন আহমদ, নেছার আলী শমসু, মশিউর রহমান মশনু, মাসুদ আহমদ, ডাঃ মাহমুদুর রহমান মান্না, অর্থ সচিব সৈয়দ সুহেল আহমদ, প্রচার সচিব সাংবাদিক রহমত আলী, যুগ্ম প্রচার সচিব সাংবাদিক সৈয়দ আব্দুল কাদির, নূরুল ইসলাম এমবিই, আইনজীবী শামীম চৌধুরী, কমিউনিটি সংগঠক মিসেস ঝরনা চৌধুরী, সুফি সুহেল আহমদ প্রমুখ। সভায় বঙ্গবীর ওসমানী স্মরণে কবিতা আবৃত্তি করেন বার্মিংহাম থেকে আগত কবি মুফিদুল গনি মাহতাব, কবি শেখ শামসুল ইসলাম, কবি নজরুল ইসলাম, সাংবাদিক রহমত আলী প্রমুখ। অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন হাফেজ আব্দুল আহাদ ও দোয়া পরিচালনা করেন বায়তুল আমান মসজিদের ইমাম ও খতিব মাওলানা আব্দুল মালিক।

অনুষ্ঠানে বঙ্গবীর জেনারেল আতাউল গনি ওসমানীর জীবন ও কর্ম ভিত্তিক আলোকচিত্র প্রদর্শন এবং ‘হৃদয়ে সর্বাধিনায়ক’ শীর্ষক একটি স্মারক গ্রন্থ প্রকাশ করা হয়। সভায় সকল মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সংগঠকদের গোলাপ ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযোদ্ধা মকসুদ ইবনে আজিজ লামা বলেন যে, মুজিবনগর সরকারের ঘোষণা অনুযায়ী এম এ জি ওসমানীই হচ্ছেন একমাত্র মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, যারা ইতিহাস বিকৃতি করবে তারা ইতিহাসের আস্তাকুড়েই নিক্ষিপ্ত হবে। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ওসমানী সাহেব আল্লাহর মেহেরবানীতে আমার জীবন রক্ষার জন্য সহযোগিতা করেছিলেন। উদযাপন পরিষদের অর্থ সচিব ও লন্ড‌নের এইচ.এস.বি.সি ব্যাংক কর্মকর্তা সৈয়দ  সুহেল আহমদ উনার বক্ত‌ব্যে বাংলা‌দেশ সরকা‌রের প্র‌তি বিনীত দাবী জানান দেশের মুদ্রাতে জেনারেল ওসমানীর ছবি সম্বলিত মুদ্রা নোট ছাপান‌োর যথাযথ উ‌দ্যেগ গ্রহ‌ণের জন্য ।তি‌নি আ‌রো ব‌লেন এ‌তে ক‌রে নতুন প্রজন্ম আমা‌দের মুক্তিযুদ্ধের ই‌তিহাস ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল আতাউল গনি ওসমানীর জীবনী সম্প‌র্কে ধারণা লাভ কর‌তে আগ্রহী হ‌বে । এছাড়াও অন্যান্য বক্তারা বলেন, ওসমানী ছিলেন সৎ, নির্লোভ, সময়ের প্রতি নিষ্ঠাবান, সংসদীয় গণতন্ত্রের অনুসারী, ধর্মপ্রাণ ও প্রাজ্ঞ রাজনীতিক। তাঁর রনকৌশল ও অসাধারণ নেতৃত্বে মুক্তিবাহিনী মাত্র নয় মাসে বাংলাদেশ স্বাধীন করতে পেরেছিল। বক্তারা জেনারেল ওসমানীর জীবনী বাংলাদেশের সকল পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করণ, রাষ্ট্রীয়ভাবে ওসমানীর জন্ম মৃত্যুবার্ষিকী পালন ও ওসমানীর নামে সামরিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানান।

সভায় বৃটেনে নতুন প্রজন্মদের মধ্যে জেনারেল ওসমানীর পরিচিতি তুলে ধরার জন্য প্রতি বছর আলোচনা সভার আয়োজন ও ইংরেজী ভাষায় পুস্তিকা প্রকাশের সিদ্দান্ত নেয়া হয়। সভায় সভাপতি উদযাপন পরিষদের সকল সদস্যবৃন্দ ও উপস্থিত সর্বস্তরের কমিউনিটি নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। সভা শেষে শিরনী বিতরণ এর মাধ্যমে আয়‌োজনটির  সমাপ্তি ঘোষণা করা হয় ।