‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে মৌলভীবাজারে জলবায়ু ধর্মঘট পদযাত্রা

সেপ্টেম্বর ২৪ ২০২১, ২৩:০৫

শেখ শায়লা আক্তার লিশা :  বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলনরত ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে মৌলভীবাজারে জলবায়ু ধর্মঘট পদযাত্রা করেছে তরুণ তরুণীরা

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকাল ০৪ ঘটিকায় পৌরসভার গোল চত্ত্বর সম্মুখে সমবেত তরুণ তরুণীরা নানা দাবি সম্বলিত প্লেকার্ড নিয়ে স্লোগান দিতে থাকে। এবারের ধর্মঘটের মূল বিষয় হচ্ছে ‘আপরুট দ্য সিস্টেম’ বা নিয়ম উপড়ে ফেল অর্থাৎ বৈষম্যমূলক নীতি ও অবদমন থেকে পৃথিবী এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোর মানুষদের সুরক্ষিত করা।

পরিবেশবাদী সংগঠন ‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ মৌলভীবাজার ইউনিটের সমন্বয়ক মোঃ আলী নাহিদ এর সভাপতিত্বে কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান, জেলা শিশুবিষয়ক কর্মকর্তা জনাব মোঃ জসিম উদ্দিন মাসুদ, এছাড়া বক্তব্য রাখেন ডি এন্ড জি ক্লাবের সভাপতি রজত কান্তি দেবসহ ইয়ুথনেট মৌলভীবাজারের কো-কোঅর্ডিনেটর।

”ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ” আন্দোলনের ব্যানারে শতাধিক তরুণ তরুণীরা এই কর্মসূচিতে অংশ নিয়ে আসন্ন জলবায়ু সম্মেলন প্রতিশ্রুতির ফুলঝুড়ির পরিবর্তে বিশ্বনেতাদের জরুরি কার্যক্রম গ্রহণের আহ্বান জানান। এই আসরে অনুষ্ঠিতব্য মিলান যুব সম্মেলন ও প্রিকপ সামনে রেখে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখাসহ প্যারিস চুক্তি বাস্তবায়নের দাবি জানান তারা।

‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’, প্রতীকী যুব সংসদ ও কোস্টাল ইয়ুথ অ্যাকশান হাব যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে।  ঘন্টাব্যাপি ধর্মঘট শেষে পৌরসভার গোল চত্ত্বর সম্মুখ থেকে জলবায়ু পদযাত্রা শুরু হয়ে চাঁদনীঘাট ব্রীজ এর সম্মুখে যেয়ে কর্মসূচি শেষ হয়।

  •