• ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই শাবান, ১৪৪৫ হিজরি

মৌলভীবাজারে প্রতিটি মাতৃমৃত্যুর সঠিক নিবন্ধন বিষয়ক পরামর্শ কর্মশালা

admin
প্রকাশিত জুন ১৫, ২০১৮

স্টাফ রিপোর্টার : জেলা ইপিআই ভবনে প্রতিটি মাতৃমৃত্যুর সঠিক নিবন্ধন বিষয়ক পরামর্শ কর্মশালা গতকাল ৩১ মে বৃহস্পতিবার সকাল ১০টায় অনুষ্ঠিত হয়। মাতৃমৃত্যুর সঠিক নিবন্ধন নিশ্চিতকরণ ন্যাশনাল টেকনিক্যাল কমিটির সভাপতি প্রফেসর ডাঃ মোঃ হাবিবে মিল্লাত, এমপি এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম, মৌলভীবাজার ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. পার্থ সারথি দত্ত কাননগো, সিভিল সার্জন ডা. মোঃ আবু জাহের, ইউএনএফপিএ’র হেল্থ সেকশনের চীপ ডাঃ সত্য নারায়ন ডরায়স্বামী এবং সিআইপিআরবি’র নির্বাহী পরিচালক প্রফেসর ডা. একেএম ফজলুর রহমান।

মাতৃমৃত্যু প্রতিরোধের লক্ষ্যে অনুষ্ঠিত সভায় প্রেজেন্টেশন উপস্থাপন করেন ইউএনএফপিএ’র প্রজেক্ট টেকনিকেল অফিসার ডাঃ অনিমেষ বিশ্বাস এবং সিআইপিআরবি’র পরিচালক প্রফেসর ডাঃ এমএ হালিম। ইউএনএফপিএ’র কমিউনিকেশন অফিসার খন্দকার জাকিউর রহমান এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তারা আশাবাদ ব্যক্ত করে জানান, সিআইপিআরবি এবং ইউএনএফপিএ কর্তৃক বাস্তবায়নাধীন ‘প্রতিটি মাতৃমৃত্যুর সঠিক নিবন্ধন’ প্রকল্পের সঠিক বাস্তবায়নের মাধ্যমে দেশের মাতৃমৃত্যু প্রতিরোধে অগ্রনী ভ’মিকা পালন করবে। এই কর্মসূচীর সফল বাস্তবায়নে একটি সুনির্দিষ্ট কর্মকৌশল নির্ধারন করে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসবে হবে।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, আইনজীবি এডভোকেট মোঃ জাহাঙ্গীর আলম, সহকারী কমিশনার মো. কামরুল হোসেন চৌধুরী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ জয়নাল আবেদীন টিটো, ডাঃ মহি উদ্দিন আহমেদ, ডাঃ মোহাম্মদ নুরুল হক, গাইনী ও প্রসূতী কনসালটেন্ট ডা. ফাতেমা মমতাজ, ইউএনএফপিএ’র এফডিও ডা. নূরে আলম সিদ্দিকী, সিআইপিআরবি’র ডেপুটি টিম লিডার আবু সাঈদ মোঃ আব্দুল্লাহ, মো আলতাফুর, আবাসিক মেডিকেল অফিসার ডা. মোঃ জাকির হোসেন ও ডা. সাজেদুল কবীর, প্রেসকাব সভাপতি আব্দুল হামিদ মাহবুব, ম্যাক বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস.এ হামিদ, সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এএসএম জাকির, জন্টু পুরকায়স্থ, সহকারী স্বাস্থ্য পরিদর্শক আনজুমানআরা বেগম রুবি, পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ কামাল মিয়া, ইউপি সদস্যা বিশকা কানু, স্বাস্থ্য সহকারী মোঃ মিজানুর রহমান, পরিবার কল্যাণ সহকারী শাহনাজ চৌধুরী শিপা, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো নাসির উদ্দিন, পৌরসভার এসআই আলেয়া খানম, এসএসিএমও মোঃ আব্দুল মুক্তাদিও, সিএইচসিপি মোঃ মুরাদ আহমেদ।

উল্লেখ্য যে, বাংলাদেশে প্রতিটি মাতৃমৃত্যুর সঠিক নিবন্ধন নিশ্চিত করার লক্ষ্যে মাতৃস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক একটি আইন প্রণয়নের কার্যক্রম গ্রহন করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) ও সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন এন্ড রিসার্চ, বাংলাদেশ (সিআইপিআরবি) এই কার্যক্রমে সম্মিলিতভাবে কারিগরি সহযোগিতা প্রদান করছে। বর্ণিত কার্যক্রমটি সফলভাবে বাস্তবায়ন করার জন্য মনিটরিং, সুপারভিশন ও বাস্তবায়নে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করার লক্ষ্যে গত ২০ মার্চ ২০১৮ইং তারিখে একটি ন্যাশনাল টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। উল্লিখিত টেকনিক্যাল কমিটির সভায় জাতীয় ও বিভাগীয় পর্যায়ে সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারদের নিয়ে পরামর্শ কর্মশালার আয়োজন করে মাতৃস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক খসড়া আইনের উপর সকলের মতামত সংগ্রহের বিষয়ে সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে এই কর্মশালা। উক্ত কর্মশালায় প্রতিটি মাতৃমৃত্যুর সঠিক নিবন্ধন নিশ্চিত করার লক্ষ্যে প্রস্তুতকৃত মাতৃস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক খসড়া আইনের উপর বিস্তারিতভাবে আলোচনা করে সুপারিশ সংগ্রহ করা হয়েছে।