• ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

আজ থেকে থেকে গাড়ি চালাবেন সৌদি নারীরা

admin
প্রকাশিত জুন ২৩, ২০১৮

অনলাইন ডেস্ক : বিশ্বের একমাত্র দেশ সৌদি আরবে নারীদের ওপর গাড়ি চালানোয় নিষেধাজ্ঞা জারি ছিল । সম্প্রতি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উদ্যোগে নেওয়া সংস্কার প্রস্তাবে গাড়ি চালানোয় নারীদের ওপর এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেওয়া হয়। ওই ঘোষণার ধারাবাহিকতায় আজ থেকে নিষেধাজ্ঞা উঠছে।
কাতারভিত্তিক টেলিভিশন আলজাজিরা খবর দিয়েছে , সৌদি আরবের নারীরা আজ(২৪ জুন) থেকে গাড়ি চালাবেন। । অনেক তর্ক-বিতর্কের পর নারীদের গাড়ি চালানোর এ অনুমতি দেওয়া হয়।

সৌদি আরবের নারী সাংবাদিক হানা আল খামরি জানান, নারীরা সৌদি আরবে পিতৃতান্ত্রিক ব্যবস্থায় বাস করে। নারীদের গাড়ি চালানোর সিদ্ধান্ত লিঙ্গবৈষম্য এবং সমাজ পরিবর্তনে সহায়ক হবে বলেও মনে করেন তিনি।

পর্যবেক্ষকদের মতে, সৌদি আরবের এই সিদ্ধান্ত দেশটিতে সামাজিক গতিশীলতা আনবে এবং বহির্বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে সহায়তা করবে। সৌদিপন্থি প্রতিষ্ঠান অ্যারাবিয়া ফাউন্ডেশনের নাজাহ আল ওতাইবির মতে, এটা একটা স্বস্তির সিদ্ধান্ত। সৌদি নারীরা সুবিচার পেয়েছে বলেও তিনি মনে করেন। আগামী ২০২০ সালের মধ্যে সৌদি সরকার ৩০ লাখ নারীকে গাড়ি চালানোর লাইসেন্স দেবে।
এ ছাড়া রিয়াদ এবং জেদ্দার মতো বড় শহরে ইতোমধ্যেই নারীদের গাড়ি চালানো শেখাতে বিশেষ ড্রাইভিং স্কুল খোলা হয়েছে। ব্লুমবার্গ ম্যাগাজিনের মতে, এমন যুগান্তকারী সিদ্ধান্তে নারীদের ক্ষমতায়নের কারণে ২০৩০ সাল নাগাদ সৌদি অর্থনীতিতে বাড়তি ৯০ বিলিয়ন ডলার যুক্ত হতে যাচ্ছে।