• ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি

মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরামের উদ্যেগে ডিজিটাল নিরাপত্তা আইনের কালো ধারা সংশোধনের দাবিতে মানববন্ধন

admin
প্রকাশিত অক্টোবর ১৮, ২০১৮

এস ইউ কামরানঃ গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতা বিরোধী ডিজিটাল নিরাপত্তা আইনের কতিপয় কালো ধারা সংশোধনের দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন ও সমাবেশ করেছে মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরামের সদস্যবৃন্দ ।  মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবও অংশগ্রহণ করে এ মানববন্ধনের সাথে একাত্মতা প্রকাশ করে।

বৃহঃ বার (১৮ অক্টোবর) দুপুর ১১ টায় দিকে প্রেসক্লাবের সম্মুখে এই মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

২ ঘন্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশে প্রেসক্লাবের সাবেক সভাপতি ও মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরামের সভাপতি বকসী ইকবাল আহমদের সভাপতিত্বে ও বাংলাদেশের খবর মৌলভীবাজার প্রতিনিধি বেলাল তালুকদার এবং দৈনিক বাংলার দিনের ষ্টাফ রিপোর্টার মাহমুদুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন- মৌলভীবাজার প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক,সিনিয়র সাংবাাদিক ও ফোরাম নেতা এড. নুরুল ইসলাম শেফুল,সাপ্তাহিক দেশপক্ষের সম্পাদক ও ফোরাম নেতা মৌসুফ এ চৌধুরী,

দৈনিক খবরপত্র প্রতিনিধি স.ই সরকার জবলু, মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের সভাপতি মশাহিদ আহমদ, দৈনিক আমার সময় এর জেলা প্রতিনিধি জিতু তালুকদার, দীপ্ত নিউজ ডট কম এর সম্পাদক দুরুদ আহমদ, সাংবদিক ও কলামিষ্ট এহসান বিন মোজাহির, অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মতিউর রহমান, দূর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের মৌলভীবাজার জেলা শাখার সাংগঠনিক সম্পাদক চিনু রঞ্জন তালুকদার, দৈনিক ঢাকা প্রতিদিনের জেলা প্রতিনিধি আবুল হায়দার তরিক, দৈনিক নতুন দিনের জেলা প্রতিনিধি আব্দুল বাছিত খান, দৈনিক বাংলার দিন পাঠক ফোরামের সভাপতি চৌধুরী মোঃ মেরাজ, সংবাদকর্মী শেকুল ইাসলাম তালুকদার, তাজুল চৌধুরী, তাকবীর হোসেন প্রমুখ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা সাংবাদিক ফোরামের ভারপ্রাপ্ত সম্পাদক এম.মছব্বির আলী, শামসুল হক,  শুধাংসু শেখর হাওলাদার, ওপেন আই ডট কম এর বার্তা সম্পাদক ও সাপ্তাহিক অর্থকাল পত্রিকার জেলা প্রতিনিধি শাহনেওয়াজ চৌধুরী সুমন, আবুল কালাম, সুলতানুল ইসলাম, মুকিত ইমরোজ, মোয়াজ্জেম হোসেন চৌধুরী, সাঈদুল ইসলামসহ জেলার শতাধিক সংবাদকর্মী।

বক্তারা বলেন ডিজিটাল নিরাপত্তা আইন সাংবাদিক ও নাগরিকদের বাক স্বাধীনতায় নিরাপত্তাহীনতা তৈরি করবে। এটি মুক্ত গণমাধ্যমের ওপর কড়াকড়ি আরোপ ছাড়া অন্য কিছু নয়। বক্তারা বলেন- এই আইনের কয়েকটি কালো ধারা বাতিল ও সংশোধনে দাবিতে দেশের খ্যাতনামা সাংবাদিক ও সম্পাদকরা রাজপথে নেমেছেন। স্বাধীন রাষ্ট্রের এমন দৃশ্য দেশ জাতি ও গণমাধ্যম কর্মীদের ব্যথিত করে। মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকারের কাছে এমনটি কখনো আশা করা যায় না। গণতন্ত্র রক্ষায় ও রাষ্ট্রের কল্যাণে গণমাধ্যম কর্মীরা নিবেদিত হয়ে সবসময় কাজ করলেও এ ধরনের আইনের মাধ্যমে তাদেরকে অনেকটা তিরষ্কারই করারই নামান্তর। সরকার একদিকে মানুষের মতপ্রকাশের স্বাধীনতার কথা বলছে,

অন্যদিকে এ কালো আইন তৈরি করে মানুষের স্বাধীনতা হরণ করেছে। যা সংবিধানের সাথে সাংঘর্ষিক। মানবন্ধন ও পথসভা থেকে ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা অবিলম্বে বাতিল ও সংশোধনসহ সম্পাদক পরিষদের ন্যায়সঙ্গত ও যৌক্তিক দাবির সাথে একাত্মতা প্রকাশ করেন সাংবাদিকরা।