‘মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরাম’ এর উদ্দেগ্যে  ‘মহান বিজয় দিবস ’ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

ডিসেম্বর ১৭ ২০১৮, ০১:৫৪

শাহনেওয়াজ চৌধুরী সুমন : মহান বিজয় দিবস ২০১৮ ।  বাঙালি জাতির সবচেয়ে বড় অর্জনের দিন এটি। । ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর প্রভাতী সূর্যের আলোয় ঝলমলিয়ে উঠেছিল বাংলার রক্তস্নাত শিশির ভেজা মাটি, অবসান হয়েছিল পাকিস্তানি শাসকগোষ্ঠীর সাড়ে তেইশ বছরের নির্বিচার শোষণ, বঞ্চনা আর নির্যাতনের কালো অধ্যায়। নয় মাসের জঠর-যন্ত্রণা শেষে এদিন জন্ম নেয় একটি নতুন দেশ স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। প্রায় ৯২ হাজার পাকিস্তানি বাহিনী ঐতিহাসিক রোসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) আত্মসমর্পণের মাধ্যমে সূচিত হয়েছিল এই মাহেন্দ্রক্ষণ ।  হানাদার বাহিনীর বিরুদ্ধে মরণপণ লড়াই করে এইদিনই বীর বাঙালি জাতি ছিনিয়ে এনেছিল লাল-সবুজের পতাকা।

 

৪৭ বছর আগে ১৯৭১ সালের এই দিনে দখলদার পাকিস্তানি সামরিক বাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে আমাদের চূড়ান্ত বিজয় অর্জিত হয়েছিল। তার আগে দীর্ঘ ৯ মাসের জনযুদ্ধে ৩০ লাখ প্রাণ ঝরেছে। ‘মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরাম’ গভীর শ্রদ্ধার সঙ্গে মুক্তিযুদ্ধের সেই মহান শহীদদের আত্মত্যাগের কথা স্মরণ করে বিশেষ আলোচনা সভার আয়োজন করে ।১৬ ডিসেম্বর  সন্ধ্যায় সৈয়দ মুজতবা আলী সড়কস্থ  দৈনিক বাংলার দিন পত্রিকা কার্যালয়ে  জেলা সাংবাদিক ফোরামের সভাপতি ও দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক বকসি ইকবাল আহমদের সভাপতিত্বে ও সংগঠনটির সাধারণ সম্পাদক ও দৈনিক ইন্ডিপেনডেন্ট পত্রিকার জেলা প্রতিনিধি নুরুল ইসলাম সেফুল এর সঞ্চালনায় প্রথমেই বীর শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয় । প্রচার সম্পাদক ও দৈনিক ঢাকা প্রতিদিনের জেলা প্রতিনিধি আবুল হায়দার তরিক এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে আলোচনা সভা শুরু হয় । আলোচনা সভায় বিজয় দিবসের গুরুত্ব ও আগামী দিনের বাংলাদেশ প্রাসঙ্গিক বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, জেলা সাংবাদিক ফোরামের সভাপতি ও দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক বকসি ইকবাল আহমদ, ফোরামের সিনিয়র সহ সভাপতি ও সাপ্তাহিক দেশপক্ষের সম্পাদক জনাব মৌসুফ এ চৌধুরী, সাধারণ সম্পাদক ও দৈনিক ইন্ডিপেনডেন্ট পত্রিকার জেলা প্রতিনিধি এড. নুরুল ইসলাম সেফুল, জেলা শিল্পকলা একাডেমীর সাবেক সভাপতি মোঃ আকবর হোসেন, এড. হাফিজ আব্দুর আলীম, সাংবাদিক মামুনুর রহমান,যুগ্ম সম্পাদক ও দৈনিক বাংলার দিন পত্রিকার ষ্টাফ রিপোটার মাহমুদুর রহমান মাহমুদ, ফোরামের দপ্তর সম্পাদক ও ওপেন আই ডটকমের সম্পাদক বেলাল তালুকদার, সমাজকল্যাণ সম্পাদক ও সাপ্তাহিক অর্থকাল জেলা প্রতিনিধি শাহনেওয়াজ চৌধুরী সুমন । এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  উলুয়াইল দাখিল মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ বশির আহমদ ও রাখেন  উত্তর মুলাইম দাখিল মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ শামছুল ইসলাম ।

এরপূর্বে সকাল বেলা শহীদদের স্মৃতির স্মরণে স্থানীয় শহীদ মিনারে পূষ্পার্ঘ অর্পণের মধ্য দিয়ে ‘মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরাম’ এর ১ম পর্বের কার্যক্রম সম্পন্ন হয়।

  •