বড়লেখায় এ পর্যন্ত ১৭ জনের নমুনা সংগ্রহ: এক সপ্তাহে মিলছে না রিপোর্ট!

এপ্রিল ২৯ ২০২০, ১৬:০৭

মস্তফা উদ্দিন :: বড়লেখায় করোনা সন্দেহে এ পর্যন্ত ১৭ জনের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে। তাদের মধ্যে থেকে মাত্র ৩ জনের রিপোর্টে করোনা নেগেটিভ বলে জানা গেছে। তবে নমুনা পাঠানোর এক সপ্তাহ পেরিয়ে গেলেও বাকি ১৪ জনের রিপোর্ট এখনো পাওয়া যায় নি।
বুধবার (১৫ এপ্রিল) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বড়লেখা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রত্নদীপ বিশ্বাস। এদিকে রিপোর্ট না পাওয়াতে রোগীর যথাযত চিকিৎসা ব্যাহত হওয়ার পাশাপাশি পরিবার, স্বজন ও প্রতিবেশীরাও উদ্বেগ উৎকন্ঠার মধ্যে রয়েছেন । এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানান তারা।
হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৫ এপ্রিল থেকে ১২ এপ্রিল পর্যন্ত করোনাভাইস সন্দেহভাজন বড়লেখা উপজেলা থেকে সর্বমোট ১৭ জনের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়।এদের মধ্যে থেকে তিনজনের রিপোর্ট এসেছে। এ তিনজনের কেউই করোনা আক্রান্ত নন। কিন্তু বাকি ১৪জনের রিপোর্ট পাওয়া যায় নি। কবে রিপোর্ট আসবে তাও জানেন না কেউ। আইইডিসিআরে নমুনা পাঠানোর ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট পাওয়ার কথা থাকলেও এতদিন বিলম্ব হওয়াতে এসব রোগীদের চিকিৎসার বিষয়ে কোন সিদ্ধান্তে পৌছাতে পারছে না উপজেলা স্বাস্থ্য বিভাগ।
এদিকে এসব রোগীর পরিবার, স্বজন ও প্রতিবেশীদের মাঝে দেখা দিয়েছে উদ্বেগ উৎকন্ঠা।গত ৮ এপ্রিল উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের বোয়ালী এলাকায় জ্বর সর্দি কাশি আক্রান্ত একজন ও তার সংস্পর্শ আসা আরো দু’জনের নমুনা সংগ্রহ করে উপজেলা স্বাস্থ্য বিভাগ। নমুনা সংগ্রহের এক সপ্তাহ অতিবাহিত হলেও রিপোর্ট আসে নি। এতে ওই রোগী ও তার স্বজন এবং এলাকাবাসীর মাঝে উদ্বেগ দেখা দিয়েছে।
এ বিষয়ে বড়লেখা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রত্নদীপ বিশ্বাস বলেন,আমরা যথাযত সময়ে নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠিয়েছি। আইইডিসিআর মাত্র তিনজনের রিপোর্ট দিয়েছে। বাকিদের রিপোর্ট না আসা পর্যন্ত তাদের হোম কোয়ারেন্টেইনে থাকার নির্দেশ দিয়েছি। সব সময় তাদের খোঁজ নিচ্ছি। এই মুহুর্তে এ বিষয়ে আমাদের করণীয় তেমন কিছু না।

 

  •