গার্লস গাইড এসোসিয়েশন মৌলভীবাজারের পদযাত্রা ও মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান

এপ্রিল ০৩ ২০২১, ১৭:১৯

নিজস্ব প্রতিনিধি : মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে গার্লস গাইড এসোসিয়েশন মৌলভীবাজার শাখার উদ্যোগে স্বাধীন বাংলার পতাকা হাতে গত ২৬শে মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পদযাত্রা ও মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয় ।

২৬শে মার্চ সূর্যোদয়ের সাথে সাথেই বাংলাদেশ গার্লস গাইড এসোসিয়েশন মৌলভীবাজার শাখার আয়োজনে স্বাধীন বাংলার পতাকা হাতে পদব্রজে গনকবরে জাতীয় সংগীত পরিবেশন ও শ্রদ্ধাঞ্জলি অর্পন করে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বিভিন্ন ঐতিহাসিক স্হান ব্রতচারী গান “আবার তোরা মানুষ হও ” গাইতে গাইতে অতিক্রম করে পি টি আই এর টর্চার সেল এ গিয়ে উপস্থিত হন বিভিন্ন বিদ্যালয়ের গাইড ও রেন্জাররা ।।

১৯৭১ এ ৩৮ জন তরুণ এক হয়ে “বিশ্ববিবেক জাগরণ পদযাত্রী ” দল তৈরী করে বিশ্ববিবেককে নাড়া দেওয়ার জন্য কলকাতার বহরমপুর থেকে দিল্লির মাহাত্মা গান্ধী সমাধি স্হল পর্যন্ত পৌছার লক্ষ্য নিয়ে পদযাত্রা করেছিলেন। একাত্তরের সেই পদযাত্রী দলের স্মৃতি বহন করে ২০১০সালেএকদল তরুণ মুক্তি যুদ্ধের ইতিহাসকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার মহতি উদ্যোগে স্বাধীন বাংলার পতাকা হাতে পদব্রজে ঢাকা থেকে সুনাম গন্ঞ্জ য়াওয়ার পথে হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের ফটকে উপস্থিত হয়। দশ বছর পর এরই ধারাবাহিকতায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে মুক্তিযুদ্ধজাদুঘর এর সাথে সম্পৃক্ত হয়ে মৌলভীবাজার জেলার গার্ল গাইডস্ এসোসিয়েশন মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী দিবস উদযাপন কর্মসূচিতে যুক্ত হয় ।।

পরে মুক্তি যুদ্ধকালীন সময়ের ঐতিহাসিক বিভিন্ন স্থানের মর্মান্তিক ইতিহাস তুলে ধরেন মুক্তিযুদ্ধ জাদুঘররের কর্মসূচি সংগঠক রন্জন কুমার সিনহা । মুক্তিযুদ্ধের সেই দিন গুলোকে প্রজন্মের সামনে স্মৃতি চারণ করেন বীর মক্তিযোদ্ধা জেলা কমান্ডার জামাল উদ্দীন ও বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল মোহিত টুটু । পরবর্তীতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মুক্তিযুদ্ধাদের সন্মাননা প্রদান করা হয় । লীলানাগ মুক্ত রেঞ্জার ইউনিট উক্ত আয়োজনটি কে সার্থক করতে অক্লান্ত পরিশ্রম করে । গার্লস গাইড এসোসিয়েশন মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক মাধুরী মজুমদার মুক্তিযুদ্ধ জাদুঘর কর্তৃপক্ষ কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন নিশাত মজুমদারের নেতৃত্বে এমন একটি ঐতিহাসিক আয়োজনে মৌলভীবাজার জেলা গার্লস গাইড এসোসিয়েশন ও হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়কে সম্পৃক্ত করার জন্য।

  •