মৌলভীভাজারে সিআইপিআরবি’র উদ্যোগে চা শ্রমিকদের জীবনমানের উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সেপ্টেম্বর ০২ ২০২১, ২১:২১

নিজস্ব প্রতিনিধি ঃ জাতীয় পর্যায়ের স্বাস্থ্য বিষয়ক গবেষণা সংস্থা সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসাচ বাংলাদেশ (সিআইপিআরবি)’র উদ্যোগে চা বাগানের রিপোটিং উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১ সেপ্টেম্বর বুধবার মৌলভীবাজার শহরের হোটেল রেস্ট ইন-এ অনুষ্ঠিত দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় জানানো হয়, জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)’র সহযোগীতায় সিআইপিআরবি’র মাধ্যমে ইউএন জয়েন্ট এসডিজি প্রোগ্রাম এর আওতায় সিলেট বিভাগের ২৫টি বাগানে চা শ্রমিকদের জীবনমানের উন্নয়ন ও তাদের সামাজিক সুরক্ষা নিশ্চিতে নানারকম কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় চা বাগান ব্যবস্থাপনায় মাতৃস্বাস্থ্য , চা বাগানের বার্ষিক জরিপ, জন্ম-মৃত্যু নিবন্ধনকরণ, গর্ভবতী রেজিস্ট্রেশন ও সামাজিক সুরক্ষা বিষয়ক রিপোর্টিং এর সাথে সম্পৃক্ত সংশ্লিষ্ট কমকর্তা/কর্মীদের নিয়ে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।

কর্মশালায় ১৭টি চা বাগান থেকে ৪৫ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেছেন। সঙ্গত কারণে, ভিন্নভিন্ন চা বাগান ব্যবস্থাপনায় ভিন্নভিন্ন পদ্ধতিতে রিপোটিং করা হয়- যা সঠিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে জটিলতা তৈরি করে। তাই, চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে একই ধরনের টেমপ্লেট অনুসরণ করে রিপোর্টিং পদ্ধতির প্রচলন করাই ছিল এ প্রশিক্ষনের উদ্দেশ্য।
সিভিল সার্জন ডাঃ চৌধুরী জালাল উদ্দিন মোরশেদ কর্মশালার উদ্বোধনী বক্তব্যে বলেন- সকল চা বাগান ব্যবস্থাপনা কর্তৃপক্ষ একত্রে সময়ের মাধ্যমে একটি কার্যকরী রিপোটিং ব্যবস্থার প্রচলন করতে পারলে চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে সহায়ক হবে। এতে সরকারী সংশ্লিষ্ট দপ্তর ও উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর সহযোগীতাএকান্ত প্রয়োজন।
কর্মশালায় অন্যান্যের মধ্যে আলোচনা করেন- ইউএনএফপিএ’র পিপিআর ইউনিটের চীফ মোঃ মাহবুব-ই আলম, টেকনিক্যাল অফিসার ডা. অনিমেষ বিশ্বাস, ফিল্ড অফিসার ডা. নূর-ই আলম সিদ্দিকী, ইনফরমেশন ম্যানেজমেন্ট অফিসার মোঃ মশিউর রহমান এবং সিআইপিআরবি’র আরসিএইচ ইউনিটের টিম লিডার ডা. আবু সাঈদ মোঃ আবদুল্লাহ। কর্মশালায় সমš^য়ের দায়িত্বে ছিলেন সিআইপিআরবি’র প্রকল্প সমন্বয়কারী মোঃ আলতাফুর রহমান।
উল্লেখ্য, জাতিসংঘের ৪টি উন্নয়ন সহযোগী সংস্থা- আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এবং জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা (ইউএনউইমেন) এর সহযোগীতায় বাস্তবায়নাধীন প্রকল্পের মাধ্যমে চা শ্রমিকদের জীবনমানের উন্নয়ন ও তাদের সামাজিক সুরক্ষা নিশ্চিতে নানারকম কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

  •