দেশ-বরেণ্য শক্তিমান অর্থনীতিবিদ,সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম. সাইফুর রহমানের দ্বাদশ মৃত্যুবার্ষিকীতে দোয়া-মাহফিল ও আলোচনা সভা

সেপ্টেম্বর ০৫ ২০২১, ১৭:৩০

শাহনেওয়াজ চৌধুরী সুমন :  দেশের  উন্নয়নের ব্যাপারে দল মতের ঊর্ধ্বে আপোষহীন এক মহান পুরুষ  সাবেক অর্থ  ও পরিকল্পনা মন্ত্রী এম. সাইফুর রহমান । যার রাজনীতিতে অভিষেকের পূর্ব শর্ত ছিলো, দেশের সামগ্রিক উন্নয়ন, বিশেষ করে বৃহত্তর সিলেটের শিক্ষা,স্বাস্থ্য, গ্রামীন জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ব্যাপক অবকাঠামো উন্নয়ন নিশ্চিত করা ।  শক্তিমান এই অর্থনীতিবিদ,সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রীর দ্বাদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে উনার নিজ বাড়ি মৌলভীবাজারের বাহারমর্দন গ্রামে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্টিত হয়।

রবিবার  (৫ সেপ্টেম্বর)  দুপুরে সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম. সাইফুর রহমানের দ্বাদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়ার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে সাবেক মন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘সাইফুর রহমান বয়সে প্রবীণ ছিলেন, ভাবনায় আমার নিকটবর্তী ছিলেন। তাকে দেখলে মনে হত রাগী মানুষ। বাহিরটা ছিলো বেল ফলের মতন শক্ত কিন্তু ভিতরটা ছিলো বেলের ভিতরের মতন নরম। তিনি কঠিন আবরণে ঢাকা ছিলেন কিন্তু মিশতে গিয়ে দেখেছি তিনি ছিলেন শিশুসুলভ’ ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার বলেন, ‘বিএনপির থাকাকালে রাজনৈতিক প্রয়োজনে একটি ব্যাংকের ব্যবসা করতে চেয়ে ম্যাডামের কাছে গিয়েছিলাম, তিনি বলেন সাইফুর তোমাকে ব্যাংক করতে দিবে না। তোমাকে কৌশল অবলম্বন করতে হবে’। সাইফুর রহমান ছিলেন নীতিতে অটল এক নেতা।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপির), মৌলভীবাজার জেলা শাখার সভাপতি  ও সাইফুর তনয় এম. নাসের রহমানের সভাপতিত্বে ও এম.সাইফুর রহমান স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক ড. মো. আব্দুল মতিন চৌধুরীর সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন, সিলেট সিটি করর্পোরেশন এর মেয়র আরিফুল হক চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. মোসলেহ উদ্দিন আহমদ, হবিগঞ্জ পৌরসভার মেয়র জি.কে গউছ, মৌলভীবাজার পৌরসভার সাবেক মেয়র মো. ফয়জুল করিম ময়ূন, সাইফুর রহমানের সাবেক রাজনৈতিক সচিব ও এম. সাইফুর রহমান স্মৃতি পরিষদের উপদেষ্ঠা আব্দুল কাইয়ুম চৌধুরী, সভাপতি সৈয়দ তৌফিক আহমদসহ অন্যান্য নেতৃবৃন্দ।

কেন্দ্রীয় নেতারা দল থেকে কোন কর্মসূচি জেলা পর্যায়ে না নেয়ায় দুঃখ প্রকাশ করে বলেন আগামিতে গণতান্ত্রিক ব্যবস্থা ফিরিয়ে আনতে সকল কিছুর জন্য দলের নেতা-কর্মী প্রস্তুত থাকতে হবে।

উল্লেখ্য, বরেণ্য এই রাজনীতিবিদ ২০০৯ সালের ৫ সেপ্টেম্বর  বিকেল  ৩টায় ঢাকা-সিলেট মহসড়কের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের খাড়িয়াল এলাকায় সড়ক  দুর্ঘটনায় পতিত হয়ে মৃত্যু বরণ করেন।

  •