মৌলভীবাজারে ‘‘মুহিবুস সামাদ স্মৃতি এমসিডিসি কাপ ক্রিকেট টুর্নামেন্ট” এর উদ্বোধন

নভেম্বর ১৩ ২০২১, ১৭:৫৫

শাহনেওয়াজ চৌধুরী সুমন : মৌলভীবাজারে তৃণমূল ক্রিকেট উন্নয়নে এমসিডিসি কাপ ক্রিকেট টুর্নামেন্ট এর উদ্বোধনের মধ্য দিয়ে প্রথমবারের মতো শুরু হলো ‘‘মুহিবুস সামাদ স্মৃতি এমসিডিসি কাপ ক্রিকেট টুর্নামেন্ট ২০২১’’। মেধাবী ও দক্ষ ক্রিকেটার তৃণমূল থেকে তুলে আনার উদ্দেশ্যে জেলা সদরের ১২ ইউনিয়ন ও পৌর দলসহ মোট ২৪ দল নিয়ে মৌলভীবাজার ক্রিকেট ডেভেলপমেন্ট কমিউনিটি (এমসিডিসি) এই ক্রিকেট টুর্নামেন্টের শুরু করেছে ।

১৩ নভেম্বর (শনিবার) সকালে স্থানীয় মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এক অরম্বরপূর্ণ পরিবেশে উদ্বোধন হয় এ টুর্নমেন্টের। লীগ পদ্ধতিতে এ খেলার উদ্বোধনী অনুষ্ঠানে এমসিডিসি সভাপতি মো: সাখাওয়াৎ হোসেন লিটনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মীর নাহিদ আহসান, এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, ‌মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবুল খায়ের মো. ফারুক আহমদ, জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত যুগ্ম সাধারণ সম্পাদক নাহিদ আহমদ, কোয়াব মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক হাসান আহমদ জাবেদ, আম্পায়ার্স এন্ড স্কোরার্স এসোসিয়েশনের মৌলভীবাজার শাখার সাধারণ সম্পাদক খয়রুজ্জামান শ্যামল, জেলা ক্রিকেট কোচ (বিসিবি) রাসেল আহমদসহ টুর্নামেন্টের টাইটেল স্পন্সর আল-বুসাইরি পারফিউম এর সত্ত্বাধিকারী আসাদ সামাদসহ ক্রীড়ানুরাগী ও জেলা বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ । উক্ত ‘‘মুহিবুস সামাদ স্মৃতি এমসিডিসি কাপ ক্রিকেট টুর্নামেন্ট ২০২১’’ এর উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন মৌলভীবাজার ক্রিকেট ডেভেলপমেন্ট কমিউনিটি (এমসিডিসি)র সাধারণ সম্পাদক হাবিবুর রহমান রাজিব ও জসিম আহমদ। এছাড়াও মাস ব্যাপি এ খেলা উপভোগ করার জন্য সকলকে আমন্ত্রণ জানিয়েছেন উক্ত টুর্নামেন্টের আহ্বায়ক রেজওয়ান মজুমদার রুমান ও সদস্য সচিব শাহ নেওয়াজ বিল্লাহ।


সংগঠনটির লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে জানতে চাইলে এমসিডিসি সভাপতি মো: সাখাওয়াৎ হোসেন বলেন, আজকের এই খেলা উদ্বোধনের মধ্য দিয়ে আমরা যে নতুন যাত্রা পথে উপনীত হয়েছি তা অবশ্যই তৃনমূল কেন্দ্রীক। মাস ব্যাপি টি-২০ ফরম্যটের এই টুর্নামেন্টে প্রতিদিন দুটো করে খেলা অনুষ্ঠিত হবে। এই আয়োজনের মধ্য দিয়ে এমসিডিসি গ্রাম-গঞ্জ-ইউনিয়ন থেকে সমন্বিতভাবে মেধাবী ক্রিকেটারদের তুলে নিয়ে আসবে। যা কোন ব্যক্তি বা সংগঠনের পক্ষে একা কখনই সম্ভব নয়। এ জন্য তৃণমূল থেকে শহর পর্যন্ত একটা ক্রিকেট বান্ধব উন্নয়ন সেতু রচনার প্রয়োজন রয়েছে। যার মাধ্যমে একটা সচ্ছ নিয়ম ও অবকাঠামোর মধ্য দিয়ে জেলার ক্রিকেট একটা শক্ত অবস্থানে উঠে যাবে বলে আমাদের বিশ্বাস। আমরা সেদিকেই হাটা শুরু করলাম। এ মহৎ কাজে আমরা সকলের কাছে দোয়া প্রার্থনাসহ সবার সহযোগিতা প্রার্থনা করছি। আজকের এই টুর্নামেন্টের উদ্বোধনের মধ্য দিয়ে ইনশা আল্লাহ্ জেলার তৃণমূলের ক্রিকেট উন্নয়নে আধুনিক নব-জাগরণের সৃষ্টি করতে আমরা এমসিডিসি পরিবার বদ্ধপরিকর।

সাধারণ সম্পাদক হাবিবুর রহমান রাজিভ বলেন, জেলার তৃণমূলের ক্রিকেট উন্নয়নে আধুনিক নব-জাগরণের সৃষ্টি করবে এমসিডিসি । এজন্য আমরা প্রতিটা ইউনিয়নে ক্রিকেট বান্ধব কমিটি করে দিয়েছি। যাতে করে জেলা সদরের ১২ ইউনিয়ন ও পৌর কমিটির প্রত্যেক সদস্যদের সঙ্গে নিয়ে আমরা সমন্বিতভাবে গ্রাসরুটের ক্রিকেটকে এগিয়ে নিতে পারি।

গিয়াসনগর ইউনিয়নের ক্রিকেটার ও সংগঠক নোবেল জানান, এমসিডিসি পরিবার যে পরিকল্পনা হাতে নিয়েছে তাতে আমাদের মতো গ্রামের খেলোয়ারদের জন্য একটা ভালো সুযোগ সৃষ্টি হলো। বছরের প্রায় ৮ মাস আমরা খেলার মধ্যে থাকবো। আজকের এই উদ্বোধনের মাধ্যমে আমাদের তৃণমূলের ক্রিকেটাররা বেশি সুযোগ পাবে। আমরা এগিয়ে যেতে পারবো।

কনকপুর ইউনিয়ন কমিটির সভাপতি হাফেজ আহমদ মাহফুজ বলেন, আমরা একতাবদ্ধ হয়ে হাল ধরেছি শক্ত হাতে, লক্ষ্যে না পৌঁছা পর্যন্ত থামবো না। ভালো কাজে চ্যালেঞ্জ থাকবে, থেমে থাকাটা হলো বোকামি।

টুর্নামেন্টের টাইটেল স্পন্সর আল-বুসাইরি পারফিউম এর সত্ত্বাধিকারী আসাদ সামাদ বলেন, এমসিডিসির এ কার্যক্রমকে আমরা সাধুবাদ জানাই। ক্রিকেট নিয়ে তাদের এই ধারাবাহিক প্রকৃয়ার সঙ্গে আমরা সম্পৃক্ত হয়ে নিজেদের গর্বিত মনে করছি। ভবিষ্যতেও আমরা এমসিডিসির এমন আয়োজনের সঙ্গে সম্পৃক্ত থাকবো।

উল্লেখ্য, টুর্নামেন্টে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে অনলাইন নিউজ পোর্টাল আই নিউজ, সময় টিভি, আজকের পত্রিকা এবং রেডিও পল্লীকণ্ঠ।

  •